About Me

বিজয়ের ৫২বছর পেরিয়েছি অনেক পথ! তবুও কি স্বাধীন হতে পেরেছি

হাফিজুর রহমান লিটন, ছাতকঃ 

বিজয় দিবসের প্রথম প্রহরে গিয়েছিলাম সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে। দেশপ্রেমের আত্মদানে যারা শহীদ হয়েছেন তাদের স্মৃতির প্রতি হৃদয়ের অকুন্ঠ শ্রদ্ধা নিবেদন করতে, আর তাদের রেখে যাওয়া উত্তরসুরীদের অর্জন দেশপ্রেম অগ্রগতি আত্মমর্যাদা মানসিকতা দেখবো বলে। আরো মনে হয়েছিল বিজয়ের আনন্দে আর দেশপ্রেমের উম্মাদনায় তারার মেলায় মিশে যাব কোন ধ্রুব তাঁরার সাথে। কিন্তু না, শুধু অস্তমিত কিছু তাঁরার নিরব আর্তনাদ অনুভব করেছি।

বিজয়ের ৫২বছর অতিক্রম করতে ক্ষয় হয়েছে আমাদের নীতি আদর্শ দেশপ্রেম বিবেক বুদ্ধি ন্যায়বিচার। যে গণতন্ত্র স্বাধীন অধিকারের জন্য লড়াই সংগ্রাম করে ৩০লক্ষ দেশপ্রেমিক স্বজনকে হারিয়ে অগনিত মা বোনের ইজ্জতের বিনিময়ে বাংলাদেশের বিজয় অর্জন হলো, সেই বিজয় স্বাধীনতার স্বাদ আজ ক'জন মানুষ উপভোগ করছে। সত্যি কি আমরা স্বাধীন হতে পেরেছি? 

আজকের বাস্তবতায় অনেক বীরশ্রেষ্ঠ, বীর উত্তম, বীর বিক্রম, বীর প্রতিক, যুদ্ধাহত ব্যক্তির পরিবারের অনেক সদস্যদের মনোকষ্ট, অধিকার বঞ্চিত হয়ে নাপাওয়ার অনেক কাহিনী মানুষের চোখে ভাসে। রাজনৈতিক কারনে লাঞ্চিত হন অনেক বীর মুক্তিযোদ্ধা। আজকে অনেক শ্রদ্ধেয়জন সহ সাবেক সফল প্রধানমন্ত্রী একজন বীরউত্তমের স্ত্রী বেগম খালেদা জিয়া ন্যায় বিচার থেকে বঞ্চিত হয়ে দীর্ঘ প্রায় ৬বছর থেকে কারারুদ্ধ। 

আজকে বিজয় দিবসের প্রথম প্রহরে দেখে এলাম বাংলাদেশের রাজনীতির এক মলিন চিত্র, যে রাজনীতির ক্ষমতায় যুগের পর যুগ হয়তো নির্বাসিত হয়ে থাকবে আমার ভোটের অধিকার। বিপ্লবীরা যদি রুখে দাঁড়ায় যদি জেগে ওটে জনগন, পরিবর্তন হতে কতক্ষণ? 

আমাদের ভোট ছাড়া যারা আজ জনপ্রতিনিধি হয়ে এলাকা এবং রাষ্ট্র পরিচালনা করছেন তারা কতটা উপযুক্ত, কতটা সম্মানীত? তার আলোচনা আজ কোথায়ও হয় না! সে আলোচনা কেউ করেনা, প্রয়োজন হয় না। বিবেক ইনসাফ তামাদি হয়েছে অনেক আগেই, বিবেক ঘুমিয়ে আছে গোলামীর জিঞ্জিরে, সবাই ব্যস্ত শুধুই নিজের স্বার্থসিদ্ধি নিয়ে। দ্বাদশ  জাতীয় সংসদ নির্বাচন দরজার সামনে, তামাশার নির্বাচনে স্বাধীন মত প্রকাশ তালাবদ্ধ, প্রায় ৯০ শতাংশ মানুষ থাকবে ভোট প্রদান থেকে বিরত। প্রশ্ন জাগে ত্রিশ লক্ষ মানুষ কেন দেশের জন্য জীবন উৎস্বর্গ করলো? তারা যদি কবর থেকে অভিশাপ দিতে শুরু করে এ জাতির তো ধ্বংস হয়ে যাওয়ার কথা। এতো অন্যায় অবিচার নিশ্চয়ই সইবে না এই মাটি। শিল্পী বারী সিদ্দিকী গান গেয়েছিলেন, মনের দুঃখ মনে রইলো বুঝলে নারে শোনার চাঁন, চন্দ্র সূর্য যত বড় আমার দুঃখ তার সমান।

সংগ্রামীরা একদিন গর্জে উঠবে, কিছু মানুষ যুগের পর যুগ শুধু দাসত্বের শৃংখল ভেঙ্গে মুক্তির সংগ্রাম চালিয়ে যাবে। আজ অনেকই নিজের দেশে পরবাসী আমার মতো মিথ্যা মামলায় ফেরারি, দেশ যেখানে কারাগার মানুষ যেখানে বন্দী, মুক্তি সেখানে অনাগত।

মহান বিজয় দিবসে সকল বীর শহীদদের আত্মার প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলি নিবেদন করছি। 


১৬.১২.২০২৩

 মোঃ নিজাম উদ্দিন, সাবেক চেয়ারম্যান

খুরমা (উত্তর) ইউনিয়ন পরিষদ,ছাতক সুনামগঞ্জ।

যুগ্ম সাধারণ সম্পাদক সুনামগঞ্জ জেলা বিএনপি।

Post a Comment

0 Comments